আজ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং

রাজনীতিবিদ ও দক্ষিণ এশিয়ার একমাত্র পাইলট সাইফুল আজম সুজা

 

মতিউর রহমানঃ পিরোজপুর জেলা প্রতিনিধি:

আমরা খুব ভালো জাতি, আমরা নিজের কথা চিন্তা করিনা,আমরা অন্যকে বেশী ভালোবাসি। তাই’তো আমরা তুরষ্কের ভক্ত, ভারতের ভক্ত, পাকিস্তানের ভক্ত।দেশের কে মরলো আর কে বাঁচলো তা’নিয়ে ভাববার সময় কোথায়? শুনতে চান সুলতান এরদোয়ানের কথা, বলতে পারি! শুনতে চান সুলতান এমরান খানের কথা, বলতে পারি! শুনতে চান বিগ বি’র কথা, বলতে পারি। কিন্তু আমারা সাইফুল আজম’কে চিনিনা।

গত রোববার সকাল ১০টায় বার্ধক্যজনিত কারণে নিজ বাসায় মারা গেছেন সাইফুল আজম সুজা।

১৯৪১ সালে পাবনা জেলায় জন্মগ্রহণ করা সাইফুল আজম সুজা উচ্চ মাধ্যমিক শেষে ১৯৫৬ সালে তিনি পশ্চিম পাকিস্তান যান ১৯৬০ সালে একজন পাইলট হন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার আগ পর্যন্ত ফ্লাইট কমান্ডার হিসেবে বিভিন্ন স্থানে কর্মরত ছিলেন।
সেই সাথে তিনি পাবনা (৩- আসন) থেকে পঞ্চম জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তিনি বাংলাদেশ বিমান বাহিনীর ডিরেক্টর অব অপারেশন এবং ফ্লাইট সেফটি হিসেবে যোগ দেন এবং ঢাকা বিমান ঘাটির কমান্ড লাভ করেন, ১৯৭৭ সালে গ্রুপ ক্যাপ্টেন হিসেবে পদোন্নতি পান।

তিনিই একমাত্র সামরিক পাইলট যিনি যুদ্ধে চারটি বিমান বাহিনীর (বাংলাদেশ, জর্ডান, ইরাক ও পাকিস্তান) জন্য একনিষ্ঠ হয়ে কাজ করেছেন এবং দুটি ভিন্ন প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই করেছেন।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে জর্ডান বিমানবাহিনীতে ডেপুটেশনে দায়িত্ব পালনের সময় তিনটি ইসরায়েলি বিমান গুলি করে ভূপাতিত করেন। ডেপুটেশনে তিনি ইরাকি বিমান বাহিনীতেও দায়িত্ব পালন করে। দক্ষিণ এশিয়ায় তিনিই একমাত্র পাইলট যিনি যুক্তরাষ্ট্রের সন্মানজনক ‘জীবিত ঈগল’ (লিভিং ঈগল) খেতাব প্রাপ্ত। সাহসিকতার জন্য তিনি জর্ডান ও ইরানেও পদক পেয়েছেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ